ব্রেকিং নিউজ
ছাতকে বৈধ ও অবৈধ পৃথক দুটি গরু ছাগলের হাট নিয়ে দু’পক্ষের মাঝে চরম উত্তেজনা অসুস্থ চরমোনাই পীরকে দেখতে গেলেন জামায়াত নেতারা আবাসিক হোটেলে অসামাজিক কার্যকলাপে জড়িত থাকার অভিযোগে ৭ জন আটক চেয়ারম্যান তপন ও অজিত মেম্বরকে ধরিয়ে দিতে পুরস্কার ঘোষণা ষষ্ঠ ও সপ্তম স্ত্রীর তুলকালাম কাণ্ডে পালিয়ে বাঁচল তরিকুল রাষ্ট্রধর্ম ইসলামকে চ্যালেঞ্জ করে রিট সরাসরি খারিজের রায় প্রকাশ
×

বিনোদন ডেস্ক
প্রকাশ : ১৯/৩/২০২৪, ১২:১১:২৮ AM

" মেহেরুন আশরাফ " বিশিষ্ট কন্ঠশিল্পী মেহেরুন আশরাফ

টাংগাইল জেলার নাগর পুরে জন্ম গ্রহণ করেন। তাঁর পিতার নাম হারুন খান এবং মায়ের নাম বরু বেগম। মেহেরুন আশরাফ মূলতঃ রেডিও টেলিভিশনে গান শুনেই গান গাইবার ইচ্ছে জাগে। সে ইচ্ছে পূরণের লক্ষে এবং পিতা মাতার উৎসাহে গান শেখা শুরু করেন সঙ্গীত শিক্ষক আব্দুস সামাদ, রোকনুজ্জামান খান গোগা, মিন্টু কর্মকার এবং সুবোধ মিস্ত্রীর কাছে।

টাংগাইল জেলার নাগর পুরে জন্ম গ্রহণ করেন। তাঁর পিতার নাম হারুন খান এবং মায়ের নাম বরু বেগম। মেহেরুন আশরাফ মূলতঃ রেডিও টেলিভিশনে গান শুনেই গান গাইবার ইচ্ছে জাগে। সে ইচ্ছে পূরণের লক্ষে এবং পিতা মাতার উৎসাহে গান শেখা শুরু করেন সঙ্গীত শিক্ষক  আব্দুস সামাদ, রোকনুজ্জামান খান গোগা, মিন্টু কর্মকার এবং সুবোধ মিস্ত্রীর কাছে।তিনি হাই স্কুল ও  কলেজে পড়ার সময় টাঙ্গাইল অঞ্চলের বহু অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করে প্রসংশা পেয়েছেন। টাংগাইল থেকে ঢাকায় আসার পর দেশের প্রখ্যাত  সংগীতজ্ঞের  নিকট আধুনিক গান, রবীন্দ্র সংগীত, নজরুল  সংগীত, ও লোক সংগীতের তালিম নিয়েছেন। তিনি বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশন ও  শিল্পকলা একাডেমিতে ২০০৫ সালে তালিকাভুক্ত হন। মেহেরুন আশরাফ মঞ্চে সব ধরনের গান পরিবেশন করলেও লোকসংগীত পরিবেশন করতে স্বাচ্ছন্দ্য বোধ করেন। লোকসংগীত শিল্পী হিসেবে তাঁর ব্যাপক পরিচিতি আছে।

তিনি কন্ঠশিল্পী ছাড়াও একজন গণমাধ্যম কর্মী। ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডি ইউ জে) সদস্য, বাংলাদেশ  ক্রাইম রিপোর্টার্স কাউন্সিলের সংগীত বিষয়ক সম্পাদক, অগ্রণী বার্তা ও জয়যাত্রা পত্রিকার সহকারী সম্পাদকের দায়িত্ব পালন করে আসছেন। তিনি বাংলাদেশের অতি পুরনো সাংস্কৃতিক সংগঠন "বাংলাদেশ  সাংস্কৃতিক পরিষদ" এর সংগীত বিষয়ক সম্পাদক। মেহেরুন আশরাফ বাংলাদেশ শিল্পকলা একাডেমি থেকে কানাইলাল শীল, শাহ আব্দুল করিম ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গান শীর্ষক  তিনটি কর্মশালায় অংশ গ্রহণ করে সনদপত্র পেয়েছেন। সেই সাথে সাংবাদিকতার উপরও বাংলাদেশ প্রেস কাউন্সিল থেকে সনদপত্র অর্জন করেছেন।

মেহেরুন আশরাফ দেশবরেণ্য সাংবাদিক, গীতিকার ও বিশিষ্ট সাংস্কৃতিক  সংগঠক আলী আশরাফ আখন্দ -এর সহধর্মিনী। সঙ্গীতশিল্পী  মেহেরুল আশরাফ বাংলাদেশ  বেতার ও টেলিভিশন সহ দেশের বিভিন্ন স্যাটেলাইট টিভি মিডিয়ায় নিয়মিত সংগীত পরিবেশন করে আসছেন। তিনি বিভিন্ন মঞ্চে সংগীত পরিবেশন করে থাকেন। সংগীত শিল্পী হিসেবে তিনি বাসাপ অ্যাওয়ার্ড, বিসিআরসি স্বাধীনতার সম্মাননা, স্বাধীনতা সংসদ পুরস্কার, মাদার তেরেসা অ্যাওয়ার্ড,  শেরে বাংলা অ্যাওয়ার্ড, মাওলানা ভাসানী  পুরস্কার, কবি জসীমউদ্দীন পুরস্কার, আব্দুল আলিম সম্মাননা, জয়যাত্রা সম্মাননা, অগ্রণী বার্তা সম্মাননা,  শাহ আব্দুল করিম পুরস্কারসহ বহু পুরষ্কারে ভূষিত হয়েছেন।

সঙ্গীত শিল্পী ছাড়াও তিনি একজন  ফ্যাশন ডিজাইনার। তাঁর ডিজাইন করা পোশাক দেশে বিদেশে সমাদৃত হয়েছে। আমি মনে করি সঙ্গীত শিল্পী মেহেরুন আশরাফ এর যথাযথ মূল্যায়ন হউক।